DNS কি? Dot Internet এর Custom DNS কেন ব্যবহার করবেন

2:13 AM, March 31, 2024

Article Cover Image
ইন্টারনেট এর লজিকাল সেট আপ এ IP এর মতো DNS ও একটি প্রয়োজনীয় কম্পোনেন্ট। DNS এর ফুল ফর্ম হলো Domain Name System। এটি এমন একটি সিস্টেম, যেটি ডোমেইন নেমকে, আইপি এড্রেস এবং আইপি এড্রেস কে ডোমেইন নেম এ রূপান্তরিত করে।
তাই ইন্টারনেট এ যেকোনো সার্ভিস লজিক্যালি এক্সেস করতে DNS প্রয়োজনীয়।
সাধারনত ইন্টারনেট সেবাদানকারীরা দুই ধরনের DNS ব্যবহার করতে পারে। পাবলিক এবং প্রাইভেট। পাবলিক DNS এর এক্সাম্পল হলো Google DNS, CloudFlare DNS ইত্যাদি। আমরা যে DNS গুলো দিচ্ছি সেগুলো প্রাইভেট DNS শুধুমাত্র Dot Internet গ্রাহকদের জন্য। আমাদের প্রাইভেট DNS গুলো আমাদের ইন্টারনাল সার্ভিস সহ ইন্টারনেট সম্পর্কিত সকল সার্ভিস এফিশিয়েন্টলি এক্সেস করতে সাহায্য করে।
আমাদের DNS গুলো হলোঃ
Primary 172.16.172.10
Secondary 172.16.172.14
আপনার যদি DNS সেট করা নিয়ে কোনো প্রকার সহায়তা লাগে আমাদেরকে আপনার ইউজার আইডি সহ দিন। আমাদের সাপোর্ট টিম আপনাদের গাইড করতে প্রস্তুত।
আপনি চাইলে নিজেও এটি করে নিতে পারবেন। আপনি যেভাবে DNS নিজে নিজে পরিবর্তন করতে পারবেন তার জন্য অনেক ব্যবহৃত কিছু ব্র্যান্ড এর রাউটার এর একটি জেনারেল গাইডলাইন দেওয়া হলোঃ
TP-Link Routers:
Asus Routers:
Tenda Routers:
CUDY Routers:
CUDY রাউটার এর এডমিন প্যানেল এ লগ ইন করুন।
Advanced Setting এ যান
Custom DNS সেলেক্ট করুন একটি পপ আপ আসবে।
Override All Clients' DNS এনেবল করুন।
DNS Settings এ Manual সেলেক্ট করুন
DNS দুটি বসান।
Mercusys Routers:
উল্লেখিত General Setup গুলো সকল মডেল এর জন্য কাজ না ও করতে পারে। তাই দয়া করে বেসিক আইডিয়া নিয়ে আপনি চাইলে সেট আপ করে নিতে পারেন।

যেকোন প্রয়োজনে যোগাযোগ করুনঃ 09639121121, 09638121121 এই নাম্বারে।
কিংবা ই-মেইল করুন এই এড্রেস এঃ noc@dotinternetbd.com
সাথে থাকার জন্য ধন্যবাদ।